বাজেট
- হাসান মনজু - দুঃখ ভোলানো বিজ্ঞপ্তি/নন্দিতা প্রকাশ ০৪-০৫-২০২৪

বা জে ট

তোমরা তৈরী করো বাজেট,
কালো টাকা সাদা করো শুনি?
গরিবের তা আসে কোনো কাজে?
আমরা তবুও হাজার স্বপ্ন বুনি

বিদেশে হাজার কোটি পাচার,
তার বিবরণ বোকা বাক্সে শুনি,
আমরা তো মরতে মরতে বাঁচার,
তাগিদে দুটো খুচরো টাকা গুনি

বছর বছর শীতের জাহাজে,
এলসিতে হয় উষ্ণতা আমদানি,
থাকো উলের ভাঁজে ভাঁজে,
আমরা শুধু ছেঁড়া কাঁথাই টানি

ফস্কা গেরোর জাটকা জালে,
রাঘবরা পড়ে না তো আটকা,
বোয়ালের সন্তরণ অন্তরালে,
আমরা না ঘরকা, না ঘাটকা

টাকা গুনো ডিজিটাল মেশিনে,
ভেজাও না আর আঙ্গুলগুলোও,
অভাব ঠিকই গরিবের বাড়ি চিনে,
দেখো না, তোমাদের চোখে ধুলো?

কারা বেগম পাড়ায় বাড়ি কিনে?
ভরাট করে নদী, বস্তি পোড়ায়,
পুনঃতফসিলি খেলাপি ঋণে,
কারা সুখের পায়রা ওড়ায়?

তবুও বুকে হাজারো প্রত্যাশা,
সাম্যবাদের স্বপ্ন দু'চোখ জুড়ে,
কঠিন এ সব অর্থনীতির ভাষা,
বুঝি না তাই দাঁড়িয়ে থাকি দূরে

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।